নিবন্ধের কাটাছেড়াঃ কখন একটি "মোটামুটি" মানের নিবন্ধ তার মান হারায়?

সত্যিকার অর্থেই একজন "ভালো" কনটেন্ট রাইটারের বা নিবন্ধ লেখকের কত চার্জ করা উচিত?

প্রশ্নটার একটা ভাসা ভাসা "ধরি মাছ না ছুই পানি" ধরণের উত্তর দিয়েছিলাম বহুদিন আগে। 

তবে যেমনটাই বলেছিলাম, সত্যই বলেছিলাম। শব্দগত উপমা এবং বিষদ ব্যাখ্যা বাদ দিলে যেটা দাঁড়ায় তা হলোঃ

"একজন লেখকের অভিজ্ঞতা, তাঁর দক্ষতা, নিবন্ধ লেখার প্রতি  তাঁর নিবেদন, এবং ভালোভাবে লেখার সাপেক্ষে তাঁর সম্মানী নির্ভর করবে।"

একজন ভালো লেখকের সম্মানী বিশ ডলার হতে পারে, চল্লিশ ডলারও হতে পারে। তা তিনি যেমন লেখেন, যেমন সময় দেন, এবং বিষয়াদি যেমন আত্মস্থ্য করেন তার উপর নির্ভর করে আসলে। 

কিন্তু... কেমন হয় যদি একজন লেখক ১৫ থেকে বিশ ডলার চার্জ করবেন এবং সেমতে কনটেন্ট দেবেন না। 

সম্প্রতি এমনই কতকগুলো কনটেন্ট স্নিপেট হাতে এসে পৌছানোর পর এমন একটি লেখা লিখতে বাধ্য হচ্ছি। এটা আমার পূর্ববর্তী রিভিউ এর চেয়ে পুরোপুরি আলাদা একটা বিষয়। 

কেন লিখছি তা একটু বিশদভাবে বলি

ফেইসবুকে প্রোফেশনাল একটি গ্রুপ এ আবদুল্লাহ ভাই এর রাইটারের কিছু স্যাম্পল দেখতে পাই। উনি নিবন্ধগুলোর মান নির্ধারণের জন্য সাহায্য চেয়ে গ্রুপটায় পোস্ট করেন। 

প্রথম দৃষ্টিতে আমার কাছে মাঝামাঝি মানের কনটেন্ট মনে হয়েছে। ভেবেছি, আট থেকে দশ ডলারের কনটেন্ট হওয়ায় এর কলেবর এবং শব্দ-ব্যবহার ঠিকই ছিলো। 

খানেক আলাপচারিতার পর জানতে পারলাম কন্টেন্টগুলোর জন্য উনি পনেরো থেকে বিশ ডলার অব্দি খরচ করে ফেলেছেন। একটি ৮ - ১০ ডলারের নিবন্ধ হিসেবে যতটুকু মানসম্মত ছিলো, ১৫ থেকে ২০ ডলারের ফলাফল হিসেবে সেগুলো মোটেও যুক্তিসঙ্গত ছিলোনা। যদি উনি সত্যিই এমনটা পে করে থাকেন। 

সেখানে আমি কেবল গ্রেডিং করেই ক্ষ্যান্ত দিয়েছিলাম। তবে সেই লেখাগুলোকে মোটামুটি  বাতিলের খাতায় কেন ফেলছি এটার জবাবদিহিতার প্রয়োজন আছে বলে মনে করি। 

এক্ষেত্রে বলে রাখা প্রয়োজনঃ লেখার মূল্য হিসেব করলে সেগুলো মোটেও ১৫ থেকে ২০ ডলার মূল্যের নিবন্ধ মনে হয়নি। বরং আট থেকে দশ ডলার মনে হয়েছে। বাকি লেখার বেইসিক গ্রামার ঠিক ছিলো। 

তাহলে লেখার মান টা কমলো কোথায়?

লেখার মান বিচারের পূর্বে ১৫ ডলারের লেখায় "মান" টা কিভাবে বিচার করছি সেটা বলে নেয়া  প্রয়োজন অবশ্যই। আমার ক্ষুদ্র জ্ঞান এবং কাজের অভিজ্ঞতা যা বলে তা হলোঃ 

একজন লেখক খুব অল্প সময়েই Grammar এবং এই সংক্রান্ত বাধা-নিষেধগুলো চাইলেই নিয়মিত অনুশীলনের মাধ্যমে আত্মস্থ্য করতে পারেন। একটা সময় পর তাঁকে লেখার প্রবাহ, প্রাঞ্জলতা, প্রাসঙ্গিকতা, ভাষা, এবং শব্দের ব্যবহার নিয়ে কাজ করতে হয়। যাদের কেন্দ্র করে লিখছেন, তাঁদের অবয়ব আর স্বভাবজাত কিছু Trigger Words থাকে, সেগুলোর ব্যবহার শিখতে হয়।

সাথে লেখা উপস্থাপনার ধরন, উপস্থাপনার মধ্যেও ছোট ছোট বিষয়গুলোর আলাদা উপস্থাপনা এবং সেগুলোকে বিভিন্ন স্তরে সাজিয়ে পুরোপুরি বিন্যাসকরণও একটা কৌশল তো বটেই!

এইগুলোর চর্চাই মূলত একজন "ভালো" লেখককে গড়পড়তা লেখকদের থেকে আলাদা করে। কোন লেখক যদি ২৫ থেকে ৩০ ডলার দাবী করেন, তিনি তাঁর লেখায় এসব বিষয় এর সমন্বয় করবেন এবং বিষয়াদি গবেষণা করে প্রাঞ্জল ভাবে উপস্থাপন করবেন বলেই দাবী করছেন। শুধু গ্রামারের জন্য নয়।

একজন এডিটর বা সম্পাদক আপনার লেখা ভালো না মন্দ এইটার আসল পরীক্ষা নেন এই বিষয়গুলোর উপরে। তিনি যদি আপনাকে সংক্ষিপ্ত তালিকায় রাখেন, তার মানে হলো আপনি বহু আগেই ব্যকরণ নামের বাধা উৎরেছেন। 

এরপর যদি আপনার লেখাকে খারাপ বা মধ্যম মানের বলা হয়, তাহলে আপনার লেখায় অন্যান্য  লেখার তুলনায় বৈচিত্র্য এবং সাবলীলতা কম। সেটা এসব দোষগুলোর যেকোন একটায় দুষ্ট। এখানেই লেখাগুলোর মান কমে গিয়েছে। 

যে লেখাগুলো পেয়েছি, সেগুলোর খারাপ দিকগুলো যেখানে...

আমি সাধারণত পুরোদস্তুর কেতাদুরস্ত টোন এ লিখি না। তবে বিষয়টার অবতারণা আর বোঝানোর জন্য ভারিক্কি শব্দ এবং প্রেমিস বা প্রোলোগ যাই বলেন, দরকার ছিলো। কেন? তা আমরা প্রথম লেখাটার চিত্র বিশ্লেষণেই বুঝতে পারবো। :) 

প্রথম নমুনাঃ বাচ্চাদের একটি ওয়েবসাইটের কনটেন্ট - অপূর্ণতাটা কোথায়? 


ব্যবচ্ছেদের আগে এটুকু বলে রাখা প্রয়োজন, খালি চোখে ব্যকরণগত ভুল আমি পাইনি। খটকা বা খারাপ লাগার জায়গাটা হলো, শুরুটা ম্যাড়মেড়ে লেগেছে ভীষণ।

প্রত্যেক লেখকের একটি আলাদা আঙ্গিক থাকে একটা বিষয়কে তুলে আনার, সেটা সম্পর্কে খোজ-খবর করার এবং সেটাকে উপস্থাপন করার। 

ইনি এখানে যা করেছেন তা হলো শুরুতেই লিখেছেন, 

"Parenting an infant can be exhausting (Baby Safety)."

বিষয়টি আর দশটি আর্টিকেল হলে মোটামুটি মেনে নেয়ার মত অবস্থায় ছিলো। হ্যা, চঞ্চল বাচ্চাদের প্যারেন্টিং করতে সময় এবং ধৈর্য্যের প্রয়োজন। এবং এর ফলে দিন শেষে বাচ্চার মা-বাবা দারুণ রকমের ক্লান্ত হয়ে পড়বেন। এটুকু ঠিক আছে। :) তবে এরপর ব্রাকেটে বেবি সেইফটি বা বাচ্চার নিরাপত্তার কথাটা কেন এলো ঠিক বুঝতে পারলাম না। 

একজন চঞ্চল বাচ্চার বাবা-মা'র উপরে ধকল যেতে পারে। বাচ্চার নিরাপত্তাকে সেটা কিভাবে  প্রভাবিত করবে? প্রশ্নটা আমি নই, রিডার করবে এখানে। 

হ্যা, দুটো বিষয়ের সাথে গ্রামাটিকাল ভুল নেই। তবে লেখক এই দুটো বিষয় ব্রিজিং বা  সংযোগ স্থাপন করেন নি। একটি ১৫ ডলার বা ২০ ডলারের লেখায় আমি সেটা আশা করি। 

আব্দুল্লাহ ভাই টাইটেল দেন নি। তবে আমি ভেবে নিচ্ছি যে এটা বেবি সেইফটি প্রোডাক্ট বা ক্যামেরা নিয়ে লেখা (ভাই মাইরেন না। :p আমি এগুলো নিয়ে লিখেছি, সঠিক অনুমান হলে অভিজ্ঞতার দোষ)।

পরের লাইনগুলো পড়ে গড়পড়তা শুরু মনে হয়েছে আমার কাছে। আপনার সার্বক্ষণিক নজরদারী ছাড়াও আপনার সদ্যজাত শিশুকে নিরাপদ রাখতে বেশ কিছু যন্ত্রপাতির সাহায্য নিতে পারেন যেগুলো আপনাকে বিভিন্ন বিষয়ে তথ্য দিয়ে সাহায্য করবে। 

আমি কোনধরণের রিসার্চ না করে একটি স্যাম্পল বানিয়ে দিচ্ছি, আমি হলে বিষয়টা কিভাবে উপস্থাপন করতাম সেটা নিয়ে। আমি রিসার্চ করিনি, নিবন্ধটা লেখার জন্য মানসিকভাবে তৈরীও নই। তাই এটাকেই আরেকটু ভিন্নভাবে উপস্থাপন করি, কেমন?

Parenthood is a blessing from nature. But with it, comes a plethora of concerns.

There are only two things which can keep you up all night during and after pregnancy.

One: What's the little fella doing inside. 

Two: What's the baby doing when it's out. 

Sounds awkward? That's because, it is. But there's no denying that its true. 

Keeping an eye out for our babies all the time can be quite a task. That's if you are not using state-of-the-art monitoring systems that help you in keeping tabs on your baby's whereabouts. 

Believe me, one can track even the smallest and simplest changes in the baby's breathing and movements nowadays. 

এখানে আমি কিওয়ার্ড বসাইনি কেননা আমি জানিনা কিওয়ার্ডটা কি। তবে এভাবে শুরু করা যেত বা এর চেয়েও ভালোভাবে পারতাম যদি রিসার্চ করতাম। 

দ্বিতীয় অংশেও কোন ব্যকরণগত ভুল খালি চোখে পাইনি। খুব ভালোভাবে লক্ষ্য করছিনা কেননা এখানে প্রাসঙ্গিকতার একটি বড় ভুল আছে। লেখক মহাশয় ইন্ট্রোটি দিয়ে নিরাপত্তাসংক্রান্ত যন্ত্রপাতির একটা প্রাসঙ্গিকতা তৈরী করলেন। 

কিন্তু এর পরেই তিনি সাধারণ কিছু নিয়ম মানার পরামর্শ দিলেন যেগুলোর সাথে এসব যন্ত্রপাতির সম্পর্ক খুব একটা নেই। এটাকে  আমি বলবো লেখার কন্টিনিউইটি বা প্রবাহ ভাঙ্গা। 

এই অংশটা দেয়া যেত না বলছিনা। আমি হলে হয়তো যন্ত্র সংক্রান্ত আলোচনা শেষ করে পরে বলতাম এই নিয়ে কথা। 

আপনি যখন পনেরো বা বিশ ডলার নেবেন লেখার জন্য। আপনাকে অবশ্যই ছোট ছোট কিন্তু সাদামাটা বিষয়গুলোর প্রতিও নজর দিতে হবে। 

দ্বিতীয় নমুনাঃ প্রেশার ওয়াশার নিয়ে লেখা নিবন্ধের অংশবিশেষ


প্রেশার ওয়াশার নিয়ে কথা বলতে গিয়ে উনি বায়িং গাইডের শিরোনাম নতুন আঙ্গিকে দেয়ার চেষ্টা করেছেন। আমি এ পর্যন্ত যতগুলো প্রোডাক্ট রিসার্চ করেছি এবং বায়িং গাইড দেখেছি, মোটামুটি একই রকমের ছিলো। লেখক মহোদয় খানেকটা আলাদা করবার চেষ্টা করেছেন, বিষয়টা আমার কাছে ভালো লেগেছে। 

তবে এখানেও  আমার মনে হয়েছে উনি যে শব্দ ব্যবহার করেছেন এবং প্রিটেন্স তৈরী করেছেন, তা একটু ব্ল্যান্ড বা সাদামাটা। এতে যা হয়েছে উনি ঘুরিয়ে ফিরিয়ে পরিচিত শব্দগুলো ব্যবহার করেছেন। পুনশ্চঃ এটা খারাপ কিছু নয়। তবে লেখার অনারারিয়াম বিচারে আরেকটু ভালো শাব্দিক বিন্যাস আশা করেছিলাম। 

যে জিনিসটা আমার খটকা লেগেছে, তা হলো "আমি বায়িং গাইড লিখছি কেননা এরকম একটি প্রোডাক্টে টাকা ঢালার আগে আপনার জানা উচিত কোন কোন বিষয়গুলো নিশ্চিত করবে যে আপনার ইনভেস্টমেন্টটি  যথার্থ জায়গায় করছেন।" এই কথাটা আরও সাবলীলভাবে, চতুরভাবে এবং কম শব্দ খরচে লেখা যেত। 

দ্বিতীয় অংশে তিনি একটি প্রেশার ওয়াশার কিভাবে কাজ করে এইটা বুঝিয়েছেন। এভাবেও লেখা যায়। তবে বায়িং গাইডে এই বিষয়টা ঢোকানোর জন্য যে পরিমাণ ঘষামাজা করা যেত, অনেকেই মানবেন এখানে তা করা হয়নি। 

আমি বলছিনা কথা গুলো অপ্রয়োজনীয়। মোটেও তা নয়। তবে একজন চতুর লেখক এই কথাগুলো উপস্থাপনের জন্য "Different Types of Pressure Washers We Stumble Upon" আর "How do These Car Washing Machines Work?" এই দুটো অংশ বায়িং গাইডের আগে বা পরে জুড়ে দিতেন। উপস্থাপনও ভিন্ন হতো। উনি বেশ কিছু জিনিস বায়িং গাইড শুরু করার আগেই বলে দিয়েছেন। অন্য কেউ হলে হয়তো লেখার প্রবাহ বা সিকোয়েন্স অনুযায়ী বলতেন। 

 তৃতীয় নমুনাঃ নারকেল তেল নিয়ে কিছু কথা


একটি বিষয় না বললেই নয় আসলে। গত দুইটি নমুনার তুলনায় এইখানে  শব্দের ব্যবহার ভালো ছিলো। তবে এখানে তিনি দাদী-নানীদের কথা বলেছেন। আমি জানিনা বাংলাদেশ বা ভারতীয় উপমহাদেশ ছাড়া অন্য কোথাও দাদী নানীরা এভাবে নারকেল তেলের গুণগান করতেন কি না। 

বিশ্বে টেলিভিশন আসে ১৯৫০ এর দশকে। নারকেল তেল এর অরিজিন নিয়ে কথাবার্তা বিদেশীরা যাদের কাছে আপনি তেল বেচবেন (শুনতেই কেমন লাগছে) তারা টেলিভিশন থেকেই শুনেছে বোধ করি। সিরিয়াসলি বলতে গেলে, বাংলাদেশী মার্কেটার হয়ে আমার মত আরেক দেশীকে "আপনি বাংলাদেশী" এই ভাইবটা না দেয়াই বোধ করি ভালো।

সাথে আবার Grandmother's না Grandmothers হবে। :) 

এখানেও "আমি এখন শ্রেষ্ঠ দশটি তেলের একটা লিস্টি দেবো" এই কথা বলতে গিয়ে যে কথাগুলো বলেছেন ইনি। এগুলো লেখার শুরুতে প্রোলোগ হিসেবে বলা যেত। লেখার মূল অংশে ভণিতা পাঠককে অতিশয় বিরক্ত করে। 

তেলের বিজ্ঞাপনে (আবার শুনতে কেমন লাগছে) ইনি বলেছেন "This oil is ideally made" কথাটার মানে হলো, এই তেলটি প্রমাণ অবস্থায়... সবকিছু  ঠিকঠাক থাকলে এইভাবে তৈরী হয়। 

আমি যদি প্রশ্ন করি, প্রমাণ অবস্থায় সবকিছু ঠিক ঠাক না থাকলে কি আরেকভাবে তৈরী হতে পারে? এবং পাঠক এই প্রশ্নটা করবে। আমার মনে হয় লেখায় এধরণের শব্দ ব্যবহার করা উচিত তবে একজন লেখকের  স্টাইল কপি করার জন্য নয়।

আপনি কি  বলছেন এবং আলোচনাটাকে কোন দিকে নিয়ে যেতে চান এই বিষয়ে আপনার সুনির্দিষ্ট ধারণা থাকলেই কেবল এই পথে হাটবেন। 

সবগুলোর ক্ষেত্রে একটি  কমন বিষয় হলো লেখক তার অনুচ্ছেদগুলো ছোট করেন নি। পাঠক হিসেবে যা বরাবরই বিরক্তির কারণ হবে। 

দেখেন, ১৫ থেকে ২০ ডলার বা তার বেশি আপনি বা আপনারা যখন চার্জ করেন, তখন ব্যকরণ এর পাশাপাশি এইসব খুটিনাটি বিষয়েও নজর দিতে হয়। 

আমি যদি পচিশ ডলার চার্জ করি প্রতি হাজার শব্দের জন্য, আমার লেখার নিজস্বতা, গভীরতা, স্ল্যাপস্টিক আচরণ এবং প্রাঞ্জলতার জন্যেই করবো; ব্যকরণের শুদ্ধতা বা একটু অন্যভাবে উপস্থাপন এখানে বোনাস। আর থাকা উচিত শব্দের উপর দখন এবং তা টুইস্ট করার ক্ষমতা।  

পরিশেষেঃ 

আমি কখনোই নিজেকে এক্সপার্ট বা বিশেষ পারঙ্গম কেউ হিসেবে দাবী করিনি। করছিও না। আমি ভীষণ সাধারণ একটা বিষয় অনুসরণ করি। ইংরেজী শেখার পর চর্চার ক্ষেত্রে আপনাকে ভালো বলতে পারতে হবে। লেখার ক্ষেত্রে আপনি এমন ভাবে লেখবেন, যেন আপনি পাঠকের সাথে কথা বলছেন। 

এইটাই করার চেষ্টা করি। কমার্শিয়াল নিবন্ধ লেখালিখি রকেট সায়েন্স নয়। আবার অতটা সোজাও নয়। এটাই বোঝাতে চেয়েছি। কাউকে মনে কষ্ট দিয়ে থাকলে আন্তরিকভাবে দুঃখিত। আমার মূল উদ্দেশ্যই ছিলো নিবন্ধের বস্তুনিষ্ঠ কাটাছেড়া করা। কাউকে কষ্ট দেয়া নয়। 

আসসালামু আলাইকুম। রামাদানুল  মুবারাক। 


Comments

  1. Awesome review. You have really done a great job. Thank you. Good luck. Walikum Assalam, Ramadan Mobarak.

    ReplyDelete
    Replies
    1. অসংখ্য ধন্যবাদ! দোয়ায় স্মরণ রাখবেন অবশ্যই। :)

      Delete
  2. The one who never fails to impress us. Keep Going Bhai.
    May Allah bless.

    ReplyDelete
    Replies
    1. I'm not worthy of such words of praise. Anyway, a heap of thanks. সময় এবং সুযোগ হলে পরেরবারও এক্সপেক্টেশন ডিফাই করার চেষ্টা থাকবে।

      Delete
  3. অনেক দিন পর মনের মত কিছু বাংলাতে পেলাম। আশাকরি, এমন লিখা আপনার থেকে আরো পেতে থাকব। আল্লাহ আপনার সহায় থাকুন।

    ReplyDelete
    Replies
    1. দোয়ায় স্মরণ রাখবেন। নিজে পরিবার নিয়ে ভালো থাকবেন। :)

      Delete

Post a Comment