নিশ সাইট কেইস স্টাডি আপডেট একঃ আমার বিলিওন ডলারের রোডম্যাপ :p

টাইটেল দেখেই সবাই নড়ে-চড়ে বসবেন...।

স্বাভাবিক।

"হাসনাত ভাই বিলিওন ডলার উপার্জন করবার ঘোষণা দিয়ে মাঠে নামলেন!"

কেউ বলবেন, "এই হলো... টিউটো আসছে!"

কেউ বলবেন, "এবার জমবে মজা!"

কেউ কেউ বলবেন, "আর কিছু না হোক! গ্যালারীতে বসে খেলা দেখা যাবে!"

সত্যি কথা বলতে, এইটা আমার একটা পার্সোনাল ডায়রী বিশেষ...।

As the title suggests, নিশ সাইট তৈরী করছি। একেবারে আঁটঘাট বেঁধেই। তাই ভাবলাম একটা জার্নাল টাইপ কিছু থাকা দরকার। মানুষজনকে জানানোর জন্য নয়। এটা মূল উদ্দেশ্যও নয়।

আমার ফরমুলা বা কাজের ধরণ প্রায় প্রত্যেকের সাথেই মিলবে। এর কারণঃ আমি যা করছি বা করতে যাচ্ছি, এক্সপার্টদের সাজেশন নিয়ে করছি।

তাই আমার সাফল্য এক অর্থে সবারই সাফল্য। কারণ, সব সফল ব্যক্তিরাই একই কাজ করেন।

বরং এই জার্নালটা বা এই সিরিজের লেখাগুলো আমার কাজগুলোর ডকুমেন্ট রাখার জন্য। আমার প্রত্যেকটি কাজ এর প্রতিটি ধাপের একধরণের log এই সিরিজটি। এতে করে আমি কোন ধাপে ভুল কোন কাজ করলে সেটা খুব সহজেই ধরতে পারবো। খুব সহজেই ট্রেস করে সেই ধাপটা শুধরে নিলেই হবে।

তাই, এই জার্নালটা যতটা না অন্যকে সফল হওয়া শেখাবে, তার থেকে বেশি আমাকে শেখাবে, "কোথায় ভুল করলাম।"

বিষয়টা আমার সাথে আমার চ্যালেঞ্জও বটে!

ভূমিকা তো শেষ, কাজে নেমে পড়া যাক।



Domain নির্বাচন

{কেন প্রোডাক্ট বা কিওয়ার্ড রিসার্চ না করেই আগে ডোমেইনে নামছি এটা নিয়ে গল্প আছে অনেক। শর্টকাটে বলতে গেলে আমার প্রোজেক্টটার নিশ আমি আগে ঠিক করেছি কাঠিন্য না দেখে। এটা থেকে আমি টাকা পয়সার আশা করছিনা ২০২০ এর আগে তো নয়ই। শুধু অন্যের প্রোজেক্ট এর পাশাপাশি আমি একটা বিষয়ে লিখবো। সময় কাটানোর জন্য। 


তবুও বিষয় নির্বাচন নিয়ে কথা বলবো এর পরের পোস্টে।}

এই জায়গাতে অনেকেই এসে হোচট খেতেন আগে। একসময়ের চল ছিলো কোন একটা বড় কিওয়ার্ড কে টার্গেট করে সেই কীওয়ার্ড অনুযায়ী-ই একখানা ডোমেইন নির্বাচন করতে হবে। এতে গুগল বাবা/মামা/চাচা'র সাথে ইঁদুর বিড়াল খেলায় একটু এগিয়ে থাকা যেত একসময়। 

পরে গুগল বাবা/মামা/চাচা যখন ক্র্যাকডাউন শুরু করলো পান্ডা আর পেঙ্গুইন দিয়ে, মার্কেটাররা কিওয়ার্ডের সাথে পার্শিয়াল ম্যাচ করে ডোমেইন নিতে লাগলেন। Best + Product হলে উনাদের ডোমেইন হতো Product + Creed, Product + Expert বা Product + Guide.

আমার ক্ষেত্রে যেটা ঘটে, আমি বরাবরই ক্যাচি শব্দ দিয়ে ডোমেইন নেয়ার ট্রাই করি। এই প্রোজেক্টেও এরকমই কিছু করেছি। আমার ক্ষেত্রে এই প্রোজেক্টের ডোমেইনটা এক শব্দের। এক শব্দের বললে ভুল হবে। দুটো শব্দকে একীভূত করে নেয়া। 

এক্ষেত্রে আমার কর্মপদ্ধতি হলো প্রচুর টিভি শো, মুভি, স্পোর্টস কমেন্ট্রি শুনে সেগুলো থেকে ইন্টারেস্টিং শব্দগুলোকে আলাদা করে রাখা। একটা ফাইলই আছে আমার এক্ষেত্রে। 

এরপর কোন নিশ এ ডোমেইন কিনতে গেলে বিষয়াদি এবং তার সাথে আমার নিজস্ব সংগ্রিহীত শব্দ ভান্ডার থেকে শব্দ যোগ করে ডোমেইন কেনার চেষ্টা করি। অনেক সময়ই মেলেনা। দেখা যায়, আমার মত চিন্তা অনেকেই আগে করেছেন। আবার অনেক সময় মিলে যায়, বেশি দামে বা প্রিমিয়াম ডোমেইন হিসেবে যা নেবার সাধ্যি এই গরীবের নেই।

তবে এইবারটা পেয়ে গেলাম সস্তায়। নিয়ে ফেললাম নেইমচিপ বা (Namecheap) থেকে। এদের ডোমেইন সংক্রান্ত সেবাটি দারুণ। এবং ডোমেইন এর ব্যবস্থাপনা প্যানেলটাও সহজবোধ্য। তাই এদের নেয়া। 

আমি হোস্টিং নেয়ার ক্ষেত্রে এদের সাপোর্ট করবোনা। তবে ডোমেইন ব্যবস্থাপনায় এই কোম্পানীটির সমকক্ষ কাউকে খুব একটা পাওয়া যাবেনা।

অনেকেই ডোমেইন এক বছরের জন্য নিয়ে ভাবেন, "শুরু তো করি, পরের বছর দেখা যাবে।" 

এরপর যেটা হয়, পরের বছর রিনিউ করতে দশ ডলারের জন্য গ্রুপে গ্রুপে পোস্ট করতে হয়। আমি একেবারে চার পাঁচ বছরের জন্য নিয়েছি। আপনি সেবা কিনছেন, বিশ্বাস করেন... টাকাগুলো জলে যাবেনা ঠিকঠাক মত কাজ করতে পারলে। 

তা ছাড়াও এক্সপার্টরা প্রায়ই বলেন ডোমেইন কেনার সময় কয়েকবছরের ফি একবারে দিয়ে দিলে গুগল সেই ডোমেইন এবং সাইটকে প্রাধান্য দেয়। কেননা ডোমেইন নিয়ে জিনি কাজ করছেন, তিনি একবছরের ঠুনকো পরিকল্পনা নিয়ে নামেন নি। 

বরং কয়েকবছর এর জন্য ডোমেইনটা কিনে সেখানে সেভাবে পরিকল্পনা করেই ওয়েবসাইট সাজাবেন, বিভিন্ন বিষয়াদি যোগ করবেন, নিবন্ধ দেবেন। এক কথায় মানুষজনকে তথ্য দিয়ে সাহায্য করবেন। এরপর তাঁর যতটা লাভ হয়, হবে।

Hosting কোথায় থেকে নিলাম?

আমি এখানে SiteGround কে মেনশন করতে পারি, আবার ভালো মন্দ ভাবলে A2 Hosting দারুণ।

তবে ফ্যান্সি কিছু না করে এই প্রোজেক্টের জন্য আমি ExonHost থেকে হোস্টিং নিয়েছি। একটা কনটেস্টে জিতেছিলাম একবছরের ফ্রী  হোস্টিং। ভাবলাম শখের প্রোজেক্টের ওয়েবসাইটটার সাথে জোড়াতালি দিয়ে দিই। এমনিতেও বছরখানেক আমি কোন ইনকাম আশা করছিনা।

বলা বাহুল্যঃ একেবারেই আমি কোন ইনকাম আশা করছিনা সাইটটা থেকে। ফী সাবিলিল্লাহ। আল্লাহ ভাগ্যে রাখলে হবে। আমি ফ্রী টাইমে কনটেন্ট দিয়ে যাবো। এমনিই কত হাবিজাবি লিখি। নিজের জন্য একটু নাহয় লিখলাম।

তা ছাড়া এক্সোন হোস্ট নেবার কিছু কারণও ছিলো আসলে। একেবারে চলতি ভাষায় কারণগুলো বলি যেন সহজভাবে বোঝা যায়।

  • ব্যবহারকারীদের জন্য বিভিন্ন বিষয় বোঝা সহজ। 
  • এই প্ল্যাটফর্মটা থেকে "টাকায়" কেনাকাটা করা যায় হোস্টিং প্যাকেজ। আপনার কাছে ডলার নেই, এটা কোন সমস্যাই না। 
  • হোস্টিং প্যাকেজের দাম সর্বসাধারণের আওতার মধ্যেই আসলে। হোস্টিং কিনে ফেললাম বছরখানেকের মধ্যে ইনকাম না হলে টাকা দিবো কিভাবে, এইটা চিন্তা করে কপাল চাপড়াতে হবে না আশা করি।
  • সার্ভারটা সিকিওর। যদি সাইটের সমস্যাও হয়, সমাধান দ্রুত পাওয়া যায়। 
  • সালেহ ভাই, এক্সোন হোস্ট এর কর্নাধার লোকটা ভীষণ রকমের ভালো। রাত বিরাতে নিজের এবং নিজের পরিচিতজনদের সাহায্যার্থে মেসেজ করে উনাকে পাইনি, এরকম ঘটনা একবারই হয়েছিলো। সেবার উনি অসুস্থ্য ছিলেন। এটা বলেও দিয়েছেন।
  • এক্সোন হোস্ট এর কাস্টোমার সার্ভিস দারুণ। I'd say on par with SiteGround. ভুলটা আপনার হোক বা ওদের...। ওরা কিন্তু শুধরে দেয়। সাথে ওয়েবসাইটের স্পিড বাড়ানো থেকে শুরু করে সিকিওরিটির দিকটা দেখে টিপস ও পাবেন আপনি ওদের থেকে।
  • আপনি ন্যুব হলে সেমতে সালেহভাইকে প্রশ্ন করলে উনি নিজের থেকে উত্তর দেবেন এবং বিষয়টা আপনার বুঝতে সমস্যা হবেনা। দেশীয় প্ল্যাটফর্ম হিসেবে আমি অনেক ক্ষেত্রেই স্কেপ্টিকাল ছিলাম। আমার সন্দেহ সালেহভাই দূর করেন, করছেন, এবং করবেন প্রতিনিয়ত। 
  • এই ফ্র্যাঞ্চাইজের পক্ষে পলাশ ভাই এবং সাথে অন্য গুরুদের ইতিবাচক কথাবার্তা শুনে আর দেরী করিনি। ভাবলাম নিয়ে নিই। এরপর দেখা যাবে।
এতশত ভেবে নিয়ে নিলাম। এরপর কনটেন্ট স্ট্র্যাটেজী নিয়ে বসলাম। আমি চাই প্রত্যেকটা বিষয় বিশদভাবে বলতে। প্রথম আপডেট হিসেবে এই পোস্টটা খুবই ছোট হয়ে যায়। এরপর থেকে চেষ্টা করবো প্রত্যেকটা বিষয়ে আরেকটু বিস্তারিত লিখতে। 

সাইটের থিম নির্বাচন এবং নিবন্ধের বিভিন্ন বিষয়ে আমার চিন্তাভাবনা নিয়েও লেখার ইচ্ছে আছে পরবর্তী পোস্টে। কবে দিতে পারবো জানিনা, তবে দেবো, ইন শা আল্লাহ।


Comments