আর্টিকেল রিভিউ সিরিজ - লেখকের নজরে কিভাবে দেখবেন?

কয়েকদিন আগে কনটেন্ট রিভিউ নিয়ে একটা পোস্ট দিয়েছিলাম। মোটামুটি  সাড়া পাবার পর প্রত্যেকের কনটেন্ট নিজের ফ্রী টাইম অনুযায়ী রিভিউ করছি।  তারই ধারাবাহিক্কতায় আজ প্রথম রিভিউ  করলাম। পাবলিকলিই করলাম। যারা কনটেন্ট দিয়েছেন, তাঁদের আপত্তি থাকলে প্রাইভেট ম্যাসেজের মাধ্যমে করবো।
Content Review Series - Article One
হাবিব আকন্দ ভাই এর Content Review করার চেষ্টা
যাই হোক, এই আর্টিকেলটা একটা ইনফো কনটেন্ট মনে হচ্ছে by the looks of things. প্রথম নজরে টাইটেলটা মোটেও ভালো লাগেনি। আমার ভালো না লাগা বলতে আসলে "খারাপ" বা "চলবে না" এমন নয়। বরং "আরোও ক্যাচি হতে পারতো। 

লেখক "Combination of Food and Exercise for Healthy Living" না দিয়ে "Exercise and a Class"A" Diet: The Road to Healthy Lifestyle দিতে পারতেন।

কেন? গুগল এখন অনেকটাই হিউম্যানয়েড আচরণ করছে (পুরোপুরি ম্যাশিনিস্টিক নয়, আবার মানুষের মত অতটা ইন-ডেপথও নয়)। এই ধরণের টাইটেল গুগলকে একটা ভাইব দেয় যে লেখক নিজের এক্সপেরিয়েন্স থেকে কিছুটা অন্যদের দেবার জন্য সাইটের মাধ্যমে হেলদি লাইফস্টাইল প্রোমোট করছেন। অথোরিটি বিল্ড আপে সাহায্য করে। 

আর্টিকেল এর মধ্যে প্রথম দর্শনে যা মনে হলোঃ


এই আর্টিকেলটা আমি যখন স্ক্যান করবো (একবার পুরোটাতে চোখ বোলাবো), আমার কাছে  মনে হবে, "Ah, this is so long, do I have the time?" 

এইটার সমাধান হলো আর্টিকেলটার টপিককে প্লট এবং সাবপ্লট এ ভাগ করে ফেলা। প্রত্যেকটা প্লট (মুভি রেফারেন্স হিসেবে নেবেন না। আলোচনার অংশ বুঝিয়েছি) কে একাধিক সাবপ্লট এ ভাগ করা যায় চাইলেই। 

সেখান থেকে প্রতিটা প্যারাগ্রাফে আলাদা আলাদা করে একেকটা সাবপ্লট বা আলোচনার বিষয়বস্তু নিয়ে কথা বলতে হবে। সংক্ষেপে বলতে গেলে, এই পাঁচটা প্যারাগ্রাফকে আরও পাঁচ-সাতটা ছোট ছোট প্যারাগ্রাফে ভাগ করা যায়। 

এতে রিডার একটা প্যারাগ্রাফ পড়া শুরু করলে তিন লাইন পড়লেই দেখবে শেষ হয়ে যাচ্ছে। সে তাড়াতাড়ি নেক্সট সেকশনে মুভ করতে পারবে। লেখার দৈর্ঘ্য সেইম। তবে এই ফরম্যাটিং এ পাঠক তাড়াতাড়ি পড়তে পারবে, তাঁর একঘেয়েমি লাগবেনা। সাইটে ডুয়েল টাইম বাড়বে। :) 

কনটেন্টটার প্রতিটা সেকশন ভিত্তিক আলোচনাঃ


এই অংশে কনটেন্ট এর প্রতিটা সেকশন কেমন ভাবে আরেকটু ভালো করা যায় সেই বিষয়গুলো আমার ক্ষুদ্র জ্ঞান থেকে আলোকপাত করার চেষ্টা করছি। সবাইকে মতামত রাখার অনুরোধ করছি। এতে আমাদের আলোচনাটা ফলপ্রসু হবে। 

প্রথম অংশঃ যেমন লেগেছে - ভালো ও মন্দ

ব্যক্তিগতভাবে ইন্ট্রোতে অনেক বাংলাদেশী লেখককে বহুদিন ডেটা দিতে দেখিনি। আমিও আজকাল দিইনা। দিতে হবে। এই যে ইউ এস এর ৪০ শতাংশ  মানুষের মৃত্যুঝুকি কমিয়ে আনা সম্ভব  শুধুমাত্র জীবন-যাপনের তরিকায় পরিবর্তন ঘটিয়ে, এই স্পেসিফিক ডেটা-ড্রিভেন অ্যাপ্রোচ ভালো লেগেছে। :) 

এর সাথে সোর্স (যেখান থেকে তিনি এই তথ্য পেয়েছেন) দিলে সোনায় সোহাগা হতো অবশ্যই। 
হয়তো লেখক মহোদয় দ্রুত রিভিউ এর জন্য কনটেন্ট জমা দিতে গিয়ে বিষয়টা খেয়াল করেন নি। উনার ব্যক্তিগত বা ক্লায়েন্ট প্রোজেক্টে বিষয়টার  প্রতি দৃষ্টি  দেয়ার অনুরোধ রইলো।

যে বিষয়টা ভালো লাগেনি, তা হলো একই বাক্যে বা দুই-তিনটি বাক্যে (পরপর) Healthy, Lifestyle, Diet, Exercise এই কথাগুলোর পুনঃ পুনঃ ব্যবহার। এতে কনটেন্টটায় সেই শব্দগুলোর ইন্ডিভিজুয়াল কিওয়ার্ড ডেন্সিটি বেড়ে যাচ্ছে কিন্তু যা ক্ষতিকর কনটেন্ট এর মান এবং অন-পেজ এস ই ও'র ক্ষেত্রে। তবে, খুব সহজেই বাক্যগুলো অন্যভাবে  বিন্যাস করে এই সমস্যার সমাধান করা যায়। 

শুরুর দিকটা ক্যাচি করতে গিয়ে লেখক সাহেব "Do you want to die so early?" বলে ফেলেছেন। এইটা আমার মতে পেসিমিস্টিক বিগিনিং হয়েছে। আমার ক্ষুদ্র এক্সপেরিয়েন্স বলে, আপনি যখন কোন একটা বিষয়ে লেখা শুরু করবেন, আপনার মনে রাখতে হবে পাঠক সেই বিষয়ে সমস্যায় পড়েছেন বলেই হয়তো আপনার বিষয়টা খুজছেন। মোট কথাঃ আপনার একটা রিডার বেইজ আছেই।

তো তাঁদের যদি আপনি শুরুতেই এমন একটা সেন্টেন্স লিখে গ্রিট করেন, তাহলে দুটো জিনিস হতে পারে।

এক, তারা ভাববে এ কোথায় এসে পড়লাম? শুরুতেই তাড়াতাড়ি মৃত্যুর কথা দিয়ে শুরু করলো? Is this the right guy to follow for a life advice? I can't relate with him.

দুই, লেখার ধাঁচ দেখেই মনে করবে ওয়েবসাইটের কনটেন্ট খুবই বাজে বা নিম্নমানের। :) 

আমার মত মানুষ হলে তিন নাম্বারটা ভাববে। "So Early" মানে? এর আগে কোন সেন্টেন্স কি মিসিং যেখানে বয়স নিয়ে আইডিয়া দেয়া হয়েছিলো? 

এত কিছু বললাম কেননা শুরু করার অ্যাপ্রোচটা আরেকটু ভালো হতে পারতো। আমি যদি এভাবে শুরু করি,

We all have our goals and aspirations we want to get to at some part of our lives. But what if, I couldn't get to that part at all? I'm sure you'll agree when I say, "We want long, peaceful, and healthy lives for us."
But most of us can't. Sadly, 40% of the Americans die young.
"Why," you ask?
The answer is rather simple. This is all thanks to our eccentric lifestyle and lackluster food habits.

এই কয়েকটা লাইনে একজন পাঠক আমার সাথে প্রত্যেক পয়েন্টে এগ্রি করবে। সবারই জীবনে গোল আছে, সবাই চায় বেশিদিন বাঁচতে এবং জীবনটা সুখী সমৃদ্ধ করতে। :) এতে যা হবে, পাঠক পরের অংশটা পড়তে চাইবে... বুঝতে চাইবে। সাথে এই যে হেলদি লাইফস্টাইল নিয়ে এত বড় একটা ইন্ট্রো দেয়া হলো, এটারও প্রয়োজন পড়বেনা। 

ফ্র্যাংক্লি এই ইন্ট্রোটা আমাকে ডেটা ছাড়া আর কোন কাজের জিনিস দেয়না সেটাকে ঠিক রেখে আশেপাশে আরেকটু ভালো তবে সিম্পল শব্দ ইউজ করে এইটাকে অন্য লেভেলে নিয়ে যাওয়া যায় খুব সহজেই। 

সাথে আমি বিভিন্ন জায়গায় বোল্ড বা ইটালিক করে কখনো লেখকের বা রিডারের মনোযোগ আকর্ষণ করতে, তাঁদের মূল বিষয়ে দ্রুত নিয়ে যেতে চেয়েছি। এই ট্রিকগুলো কাজে দেয়।
লেখা মানে শুধু লেখা নয়। গ্রামার, শব্দে প্রাঞ্জলতা,  ফরম্যাটিং, বুদ্ধিমত্তা, এবং খানেকটা playfulness তো বটেই!

দ্বিতীয় প্যারাগ্রাফঃ এক্সটেন্ডেড ইন্ট্রোটা দরকার নেই মনে হয়


এই প্যারাতে লেখক বোঝাতে চেয়েছেন এক্সারসাইজ কতটা গুরুত্বপূর্ণ, সাথে আহারও। দেখুন, শুরুতেই যদি দুটো বিষয়কে আমরা parallel ভাবে address করতে পারি, তাহলে তো সমস্যাই নাই। আপনি এইখানে আপনার আর্টিকেল বা নিবন্ধটা কি ধরণের সমাধান দেবে, সেটা নিয়ে দু-পাচ লাইন লিখতে পারতেন অনায়াসে। প্রথম প্যারাগ্রাফে যখন আপনি একটু টিজ করলেন স্ট্যাট দিয়ে, দ্বিতীয়টায় টপিকে ঢুকে যাওয়া যেত সহজেই। 

অল্টারনেটিভ একটা আছে অবশ্য। তা হলো দ্বিতীয় প্যারাকে দু ভাগে ভাগ করে এক্সারসাইজ নিয়ে দু লাইন লিখে আপনার আর্টিকেল এর বিষয়বস্তু সম্পর্কে একটা ধারণা দেয়া। 

আমি গুণিনি। তবে দুটো প্যারাগ্রাফ মিলে একশো  আশি শব্দ আছে মনে হয়। এই কাজগুলো শ' দেড়েক শব্দে সেরে ফেলে তিরিশ শব্দ অন্য জায়গায় ব্যবহার এর জন্য  রাখা যেত। 

আর্টিকেলটা আরেকটু ইম্প্রুভ করা যেত যদি লেখক "কিভাবে হেলদি লাইফস্টাইল পাওয়া যায়" এটার পাশাপাশি "কেন পাওয়া যাচ্ছেনা" এটা আরেকটু বিষদ বলতেন। যা আমাদের তৃতীয় প্যারায় নিয়ে যায়।

তৃতীয় অংশঃ ডি হাইড্রেশন আলাদাভাবে স্পটলাইট পাবার যোগ্য


ঐযে বললাম, কেন হেলদি লাইফস্টাইল ফলো করা যাচ্ছেনা আর কোন বিষয়টা এক্ষেত্রে বাধা সেটার জন্য আলাদা অংশ করা যেত...। 

এখানে লেখক বলেছেন পানি-পানের কথা। লেখাটা পানি পান করার প্রণালি, এক্সারসাইজ করলে কেমন আর করার আগে কতটা এবং প্রতিটা Meal এর পর কিভাবে রুটিন করে, পরিমিত পানি পান করা যায়, সেটা বলা আছে বটে। 

তবে, এর মধ্যে প্রথম প্যারাগ্রাফটা ডি হাইড্রেশন বুঝিয়েছে পাঠককে। এইটা আমার মনে হয় পথ্যের মধ্যে না দিয়ে আলাদা সেকশন করে সাবপ্লট করে Early Death and Unhealthy Lifestyle: What Sets the Wheels in Motion and How? এর মধ্যে দিলে ভালো হতো। 

আবার Though Dehydration is not only the main reason to cause of death বাক্য দিয়ে উনি বোঝাতে চেয়েছেন পানিশুন্যতা মানুষের মৃত্যুর একমাত্র কারণ নয়। 

তবে গ্রামাটিকালি ভুল বাক্যটা। যদিও আমি অর্থটা বুঝতে পেরেছি। সবাই একই সাইকোলজি নিয়ে কনটেন্ট পড়বেনা। সঠিকটা হলোঃ

However, (দিলে ভালো লাগে) Dehydration is not "THE ONLY REASON" to cause death. বা, Dehydration is not the sole cause that brings about death.

এগেইন, স্ট্যাট দেয়ার কালচারটা ভালো লেগেছে। দারুণ!

ওভারঅল কেমন লাগলো?


মোটামুটি। গ্রামারে ভুল রয়েছে। সিলি ভুল। Singular and Plural Noun এ সমস্যা। সাথে subject verb agreement এও প্রব্লেম। এগুলো বেইসিক জিনিস। জানতে হবে।

নিজের লিমিটেশনে থেকে লেখকসাহেব চেষ্টা করেছেন একটা কনটেন্ট দাঁড় করানোর। আমি এটার উচ্ছ্বসিত প্রশংসা করছি। I commend the effort! তবে কম্পিটিটিভ মার্কেটে এই মানের লেখায়, এই ফরম্যাট এর আর্টিকেল এ প্রোফেশনাল গিগ পাওয়া দুষ্কর নয়,  অসম্ভব। 

নিজের সাইটের জন্য লিখলে ডুয়েল টাইম, কনভার্সন রেইট সবই  কমে যাবে। গুগল প্যানাল্টিও ভাগ্যে জুটতে পারে শনির নজর পড়লে।

কিওয়ার্ড আলাদা ভাবে পেলাম না। পেলেও মে বি লেখক প্রথম দু প্যারায় সমস্ত এফোর্ট দিয়ে পরে আর দেন নি। কিওয়ার্ড প্রথম প্যারায় “থাকতেই হবে” এটা মনে করিনা। বরং ন্যাচারাল ভাবে আনতে হবে (ছবির ক্যাপশনে যেমনটা আছে।

ভাই আপনি প্রোফেশনাল! তুলনা করছেন ক্যান?


তুলনা করছিনা।  বাংলাদেশের অধিকাংশ সাইটই একটা ফরম্যাট এ লেখা  হয়। এই ফরম্যাটে আলাদা আলাদা অংশ সুন্দর হলেও সেই সুন্দর অংশগুলোর একে অন্যের সাথে কোন লিংক বা সংযোগ নেই। এইটা করতে ফ্লো এবং গ্রামার, আর সবার উপরে একটু সাবলীল ইংরেজী প্রয়োজন। আমার উদ্দেশ্য হচ্ছে সেটা প্রোমোট করা।

তা কি করবো?


বই পড়েন। বিদেশী সাইটগুলো যেমন হাফিংটন পোস্ট, এন্ডগ্যাজেট, অ্যান্ড্রোয়েড পিট এগুলা পড়েন। ওদের ভাষাগত  দক্ষতার সাথে আপনার পার্থক্য বোঝার চেষ্টা করেন। 

যদি মনে হয় গ্রামারটা ভালো করা লাগবে, দেশীয় গ্রামার বই থেকে শুরু করে ইউটিউবে অনেক চ্যানেল আছে যেগুলো ফ্লুয়েন্সি শেখায়। ট্রাই দেম।

Vocabulary এবং  Tone Developing এর জন্য ভিডিও রিভিউগুলো, Series, Movie, Scene Enactment গুলো দেখেন। মোস্ট ইম্পর্টেন্টলি কথা যেভাবে ইংরেজীতে বলেন, সেইভাবে লেখার চেষ্টা করেন। Find a partner and speak to that person to improve your writing style and overal English proficiency. 

আজকের মত এই পর্যন্তই।

ওহ! সম্প্রতি আর্টিকেল রিভিউ এর দ্বিতীয় কিস্তি প্রকাশ করেছি। দেখতে ভুলবেন না কিন্তু!

Comments